1. admin@durnitybarta24.com : admin :
  2. sumonbpl2020@gmail.com : sumon hasan : sumon hasan
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৩:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
লকডাউনে বেনাপোলে বেড়েছে চুরির প্রবণতা বেনাপোলে ডিবির অভিযানে ইয়াবা সহ আটক ২ বেনাপোল পৌর স্বেচ্ছাসেবক লীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন বেনাপোলে সুদ ব্যবসায়ী হাসেমের লাগামহীন সুদ বাণিজ্যে ছাত্রলীগ নেতা আল-ইমরানের মৃত্যূতে বেনাপোলে শোকের ছায়া ১ম শ্রেনীর পৌরসভায় নির্বাহী কর্মকর্তা নিয়োগ: ক্ষমতা কমছে জনপ্রতিনিধিদের! বিশিষ্ট সাংবাদিক আজিজুর রহমান মঞ্জুর প্রাণনাশের হুমকি: থানায় অভিযোগ বেনাপোল পুটখালী সীমান্ত থেকে পিস্তল,গুলি ও ম্যাগজিন সহ আটক-২ শার্শায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টর শুভ উদ্বোধন অনুষ্ঠিত বেনাপোলে এনজিও কর্মির নিকট থেকে দুই লক্ষ টাকা ছিনতাইয়ের অভিযোগ !

শার্শা উপজেলায় মহিলা খামারী সমবেশ অনুষ্টিত

  • সময় : বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ২৪৮ বার পঠিত
শারশা

সুমন হুসাইন,শার্শা,যশোরঃ যশোরের শার্শা উপজেলার লক্ষনপুর ইউনিয়নের দুর্গাপুর, ডিহি এবং শুড়া গ্রামে মহিলা খামারী সমবেশ অনুষ্টিত। দেশের এই ক্রান্তিলগ্নে করোনা পরিস্থিতিতে মাংস, দুধ উৎপাদন স্বাভাবিক রাখতে খামারীদের সেবা দিয়ে যাচ্ছে যশোরের শার্শা উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি অফিসের ডাক্তারসহ সংশিষ্টরা।

বুধবার (১০ই মার্চ) শার্শা উপজেলার লক্ষনপুর ইউনিয়নের মহিলা খামারীদের সাথে সিআইজি ও নন-সিআইজি খামারী সমাবেশ এবং মাঠ দিবস অনুষ্টিত হয়। খামারী সমাবেশ এবং মাঠ দিবস অনুষ্টানে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মাসুমা আখতার ও (ভেটেরিনারি সার্জন) ডাঃ আব্দুল্লাহ আল মামুনের উপস্থিতিতে ২০০ মহিলা খামারীদের ছাগল পালন,গাভী পালন গরু ইষ্ট পুষ্ট করন প্রশিক্ষন ও অভিজ্ঞতা আলোচনা করা হয়।
এসময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মাসুমা আখতার বলেন পুরুষের পাশাপাশি নারীদের সর্বক্ষেত্রে সফল অংশগ্রহণের মাধ্যমে দেশ ক্রমান্বয়ে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে হবে।বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের সফল বাস্তবায়নের ফলে নারী উন্নয়ন আজ সুস্পষ্টভাবে দৃশ্যমান। এদিকে দেশের সংকটময় সময়ে উদ্যোক্তাদের দোরগোড়ায় গিয়ে চিকিৎসা পরিধি অব্যাহত রাখতে ভেটেরিনারি হাসপাতালকে ২৪ ঘন্টা খোলা রাখার দাবি জানিয়েছে খামার ব্যবসায়ীরা। সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত তারা এলাকার গবাদিপশু, হাঁস, মুরগী সহ মৎস খামারের সেবা দিয়ে যাচ্ছেন । করোনা ভাইরাস সৃষ্ট দ‚র্যোগ চলাকালে প্রতিদিন অসংখ্য প্রান্তিক খামারী তাদের গবাদি প্রাণিগুলোকে চিকিৎসার জন্য নিয়ে আসছেন উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতালে। চিকিৎসা, টিকাদান, কৃত্রিম প্রজনন, জরুরি পরামর্শসহ নিরাপদ খাদ্য উৎপাদনে চিকিৎসা সেবা নিতে আসা খামারীদের ও অফিস টাইম ব্যতিত অন্যান্য সময়েও মোবাইল ফোনের মাধ্যমে সার্বক্ষণিক দিক নির্দেশনা দিচ্ছেন। এছাড়াও উদ্যোক্তাদের খামারগুলো সরেজমিন পরিদর্শন সাপেক্ষ চিকিৎসা সেবা চালিয়ে যাচ্ছেন খামারী সমবেশ অনুষ্টানে নারী সফল খামারীরা বলেন, সরকারের যে প্রানি সম্পদ অধিদপ্তরের ভ্যাকসিনটা আমরা যদি সঠিক সময়ে পাই তাহলে আমাদের খুব ভাল হয়। প্রানি সম্পদ অধিদপ্তর থেকে এসে আমাদের সঠিক চিকিৎসাটা দেয়, সঠিক ভ্যাকসিন ঔষধ গুলো যদি দেয় তাহলে আমাদের খুব ভাল হয়। ২৪ ঘন্টা যদি অফিস খোলা থাকলে যখন যাব ঔষধ পাব চিকিৎসাটা পাব এইটাই আমাদের দাবি।কিন্তু এগুলো যোগান দিতে চেষ্টা করে যাচ্ছি। গরু খামারী সারমিন আক্তর বলেন, প্রাণি সম্পদের অফিস যদি ২৪ ঘন্টা যদি খোলা রাখা তাহলে খামারীরা বড় ধরনের ক্ষতির সম্মুখ হতে রক্ষা পাবে । যদি ২৪ ঘন্টা খোলা থাকে তাহলে প্রানি সম্পদের একটা ডাক্তারকে রাত্রে নিয়ে আসতে পারলাম। তারাও আসতে পারে তাই আমি ভেটেরিনারি হাসপাতালকে ২৪ ঘন্টা খোলা রাখার দাবি করছি। শার্শা উপজেলার নারী গরু খামারীরা বলেন, মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মাছ মাংস ডিম দুধ বেশি খেতে হবে। আর এটা উৎপাদন করে বৃদ্ধি করতে হবে। প্রানি সম্পদ অফিস থেকে খামারীদের সাথে যদি সব সময় যোগাযোগ থাকে তা হলে উৎপাদন বেশি হবে এবং আমরা উপকৃত হব। আমি চাই প্রানিসম্পদের অফিসের সেবাটা ২৪ ঘন্টা চালু থাকুক।
শার্শা উপজেলা (ভেটেরিনারি সার্জন) ডাঃ আব্দুল্লাহ আল মামুনের বলেন, সা¤প্রতিক করোনা পরিস্থিতিতে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক আমরা দুধ, ডিম ও মাংস উৎপাদনে চিকিৎসা সেবাসহ সকল কার্যক্রম অব্যাহত রেখেছি। প্রাণীসম্পদ বিভাগকে অনতিবিলম্বে জরুরীসেবা হিসাবে স্বীক্কৃতি প্রদান এবং পর্যাপ্ত জনবল কাঠামো নিশ্চিত করতে পারলে আমরা দেশকে পর্যাপ্ত প্রাণীজ আমিষের যোগান দিতে পারব। ভেটেরিনারি চিকিৎসাকে জরুরী হিসাবে ঘোষণা করলে খামারীরা সব সময় প্রয়োজনীয় চিকিৎসা সেবা পাবে এমনটাই মনে করেন ভ‚ক্তভোগীরা।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2021 Durnity Barta24.com
Theme Customized By Theme Park BD
error: Content is protected !!